মার্ক জাকারবার্গের মেয়ের চীনা পরিচয়

sylhet prothidin 24
sylhet prothidin 24

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ যে চীনের ‘জামাই’, সে কথা তো সবার জানা। চীনা নাগরিক প্রিসিলা চ্যানকে বিয়ে করেছেন তিনি। এবারে তাঁদের মেয়ে ম্যাক্সের জন্য একটি চীনা নাম ঠিক করে দিলেন তাঁরা। ম্যাক্সের চীনা নামটি হচ্ছে ‘চেন মিংইয়ু’।
চীনের লুনার নিউ ইয়ার বা নতুন চান্দ্রবর্ষ উপলক্ষে কন্যার নতুন নাম দেন জাকারবার্গ দম্পতি। গত শনিবার একটি ভিডিও পোস্টে জাকারবার্গ দম্পতি বলেন, তাঁদের জন্য চীনের নতুন বর্ষ অর্থবহ। কারণ তাঁরা ম্যাক্সের চীনা নাম ঠিক করেছেন। জাকারবার্গ বলেন, ‘চেন’ হচ্ছে প্রিসিলা চ্যান বা ম্যাক্সের মায়ের পারিবারিক নাম। আর মিংইয়ু অর্থ আশা বা ভবিষ্যতের উজ্জ্বলতর পৃথিবীর জন্য প্রত্যাশা।
চীনা নামগুলোর নানা প্রতীকী অর্থ থাকে। শিশুর জীবনে নাম কী রকমের প্রভাব ফেলতে পারে, সে অনুযায়ী তার নাম রাখে চীনারা।
গত বছরে জাকারবার্গ যখন ম্যাক্সের জন্মের বিষয়টি ঘোষণা দেন, তখন তাঁদের পুরো সম্পদের ৯৯ শতাংশ দাতব্য কাজে ব্যয় করারও ঘোষণা দেন। ইন্টারনেট সুবিধা, শিক্ষা, চিকিৎসার ক্ষেত্রে এবং আরও উন্নত বিশ্ব গড়তে এই অর্থ ব্যয় করার কথা জানান জাকারবার্গ। মেয়ের নাম রাখার ক্ষেত্রে এই ভাবনাটিকে তিনি কাজে লাগিয়েছেন। মিং অর্থ উজ্জ্বল আর ইয়ু অর্থ বিশ্ব। জাকারবার্গের পরিবারের পক্ষ থেকে ম্যাক্সের পুরো নাম ম্যাক্সিমা রাখা হয়েছে।

জাকারবার্গ চীনের জামাই হিসেবে মান্দারিন ভাষা ভালোভাবেই রপ্ত করেছেন। কয়েক বছর আগে মান্দারিন শেখেন তিনি। ভিডিও পোস্টের পাশাপাশি এর আগে তিনি বেইজিংয়ের একটি বিশ্ববিদ্যালয়ে ২০ মিনিট মান্দারিন ভাষায় প্রশ্নোত্তর পর্বে অংশ নেন।

Facebook Comments

Leave a Reply