মানসিকভাবে তৈরি হতে বললেন মাশরাফি

0
9
sylpro24
sylpro24


জহির খাঁন,ক্রীড়া প্রতিবেদক: সামনেই চ্যাম্পিয়ন্স ট্রফির গুরুত্বপূর্ণ আসর। তার আগে আয়ারল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজ। এই দুই টুর্নামেন্টের আগে ইংল্যান্ডের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়ার লক্ষ্যে সাসেক্সে ৯ দিনের অনুশীলন ক্যাম্প করবে বাংলাদেশ। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে ত্রিদেশীয় সিরিজে ভালো খেলে মানসিক প্রস্তুতি নিয়েই ইংল্যান্ডে যেতে হবে বলে জানান বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ ও স্বাগতিক আয়ারল্যান্ড ছাড়া তৃতীয় দল হিসেবে অংশ নেবে নিউজিল্যান্ড। আয়ারল্যান্ড প্রতিপক্ষ হিসেবে ততটা শক্তিশালী নয়। নিউজিল্যান্ডের বিপক্ষে সেই হিসেবে কঠিন পরীক্ষাই দিতে হবে টাইগারদের। চ্যাম্পিয়ন্স ট্রফির তুলনায় ত্রিদেশীয় সিরিজের গুরুত্ব অনেকটাই কম। তবে মানসিক প্রস্তুতির জন্য ত্রিদেশীয় সিরিজে জয়ের বিকল্প নেই বলে জানান মাশরাফি।

সাসেক্সে কন্ডিশনিং ক্যাম্পের উদ্দেশ্যে বুধবারই দেশ ছাড়বে মারাফির নেতৃত্বাধীন বাংলাদেশ দল। তার আগের দিন সংবাদ সম্মেলনে ত্রিদেশীয় সিরিজে ভালো পারফরম্যান্স করে মানসিকভাবে তৈরি হওয়ার গুরুত্বের কথা বললেন ম্যাশ, ‘কে কী বলবে জানি না। অবশ্যই জেতার জন্য সেখানে যেতে হবে। অনেক হিসাব-নিকাশের ব্যাপার আছে। এখানে জিততে পারলে চ্যাম্পিয়নস ট্রফিতে ভালো করার সুযোগ থাকবে। আর সিরিজটা খারাপ হলে মাথায় চাপ চলে আসবে। তবে মানসিকভাবে তৈরি না হলে খুব কঠিন হবে।’

ইংল্যান্ড ও ওয়েলসে ১-১৮ জুন চ্যাম্পিন্স ট্রফির আসর বসবে। ‘এ’ গ্রুপে বাংলাদেশ খেলবে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে। এরমধ্যে ইংল্যান্ডকে তাদেরই মাটিতে এবং ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে; অস্ট্রেলিয়াকে ২০০৫ সালে ইংল্যান্ডের মাটিতে হারানোর সুখস্মৃতি রয়েছে বাংলাদেশের। গ্রুপ পর্বের বাধা পেরিয়ে তাই সেমিফাইনালের স্বপ্ন দেখছেন মাশরাফি।

প্রত্যয় ব্যক্ত করে মাশরাফি বলেন, ‘চ্যাম্পিয়নস ট্রফি আমাদের জন্য খুব কঠিন হতে যাচ্ছে। প্রতিপক্ষের দিকে যদি তাকান, এটা সহজ হবে না। তবে সামনে কী হবে কেউ জানে না। ওই কন্ডিশনে এর আগে আমরা ইংল্যান্ডকে হারিয়েছি, কার্ডিফে অস্ট্রেলিয়াকে হারিয়েছি। ওসব এখন ইতিহাস। তবুও মনে হয় সম্ভব (অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে হারিয়ে সেমিতে যাওয়া)। মানসিকভাবে নিজেরা কীভাবে তৈরি হই, সেটার ওপর সব নির্ভর করছে।

মন্তব্য

মন্তব্য