পেপাল নিয়ে ধোঁয়াশার ব্যাখ্যা দিলেন প্রতিমন্ত্রী পলক

sylhetprotidin24

পেপাল বাংলাদেশে আসছে কী আসছে না, এ নিয়ে দু’দিন ধরে দেশজুড়ে ব্যাপক ধোঁয়াশার প্রেক্ষাপটে বিষয়টি নিয়ে নিজের ব্যাখ্যা দিয়েছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এক ফেসবুক স্ট্যাটাসে বিষয়টি নিয়ে সরকারের অবস্থান পরিষ্কার করার চেষ্টা করেন তিনি।

পেপাল আসছে নাকি জুম আসছে? বহুল চর্চিত এ প্রশ্নের উত্তরে পলক লিখেছেন, ‘পেপালের আন্তর্জাতিক অর্থ স্থানান্তর সার্ভিসটি ‘জুম’ নামে পরিচিত। জুম আলাদা কোনো কোম্পানি নয়। গুগলের মেইল সার্ভিসের নাম যেমন জিমেইল, এটিও তেমনই।’

পলক তার স্ট্যাটাসে আরও বলেন, ১৯ অক্টোবর পেপালের জুম সার্ভিস উদ্বোধন করার মাধ্যমে বাংলাদেশে ডিজিটাল ট্রানজেকশনে এক নতুন দিগন্তের সূচনা হবে। এতে করে দেশের বাইরের পেপাল অ্যাকাউন্টধারী সহজেই তার অ্যাকাউন্ট থেকে সরাসরি বাংলাদেশি জুম গ্রাহকের অ্যাকাউন্টে অর্থ পাঠাতে পারবেন(ইনবাউন্ড)।

তিনি বলেন, ইউএসএ-তে পেপালের যে কোনো অ্যাকাউন্টধারী বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন।এক্ষেত্রে প্রেরকের অবশ্যই ইউএসএ-তে ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে। গ্রাহকের অ্যাকাউন্টে টাকা আসতে ৪০ মিনিট থেকে ২ ঘণ্টা সময় লাগবে। যে সকল ব্যাংকের সাথে পেপালের জুমের সরাসরি চুক্তি নেই, সে সকল ব্যাংকে টাকা জমা হতে ১-২ দিন সময় লাগতে পারে।

দেশে পেপাল ওয়ালেট সেবা চালু হচ্ছে না জানিয়ে পলক বলেন, একজন বাংলাদেশি বাংলাদেশে বসে এখনো পেপাল ওয়ালেট অ্যাকাউন্ট  খুলতে পারবেন না। তবে গ্রহীতার অ্যাকাউন্ট না থাকলেও তিনি বাংলাদেশ ব্যাংকের “বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক(বিইএফটিএন)” ব্যবহার করে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে টাকা গ্রহণ করতে পারবেন।

উল্লেখ্য, ১৯ অক্টোবর বাংলাদেশে পেপাল অাসছে বলে জানিয়েছিলেন জুনায়েদ আহমেদ পলক।

Facebook Comments

Leave a Reply