রবিবার, ১৭ ফেব্রুয়ারী ২০১৯, ০৪:৪০ পূর্বাহ্ন

নীতিমালা বদলাচ্ছে ফেইসবুক

সোশ্যাল মিডিয়া ডেস্ক::নতুন করে সাজানো হচ্ছে সেটিংস মেনু, ডেটা ব্যবস্থাপনাকে করা হচ্ছে আরও সহজ- প্রাইভেসি বিষয়ে ব্যবহারকারীদের নিয়ন্ত্রণ বাড়াতে এমন পদক্ষেপ নিচ্ছে ফেইসবুক।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ফেইসবুকের প্রায় পাঁচ কোটি ব্যবহারকারীর ডেটা অপব্যবহার করেছিল কেমব্রিজ অ্যানালিটিকা। এমন অভিযোগের পর ফেইসবুক ব্যবহারকারীদের ডেটা প্রাইভেসি নিয়ে জন্ম হয় নতুন উদ্বেগের। এরই মধ্যে বুধবার নতুন এই পদক্ষেপ নেওয়ার কথা জানালো বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।

কেমব্রিজ অ্যানালিটিকা ফেইসবুক ব্যবহারকারীদের ডেটা অপব্যবহার করেছে এমন অভিযোগের কথা ১৬ মার্চ স্বীকার করে ফেইসবুক। এরপর থেকে এ পর্যন্ত প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য প্রায় ১৬ শতাংশ কমেছে। প্রতিষ্ঠানটির বাজারমূল্য কমেছে প্রায় শতকোটি ডলার, উল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

প্রতিষ্ঠানটি জানায়, সামনে তারা সামাজিক মাধ্যমটির ওয়েবসাইটের শর্তাবলী ও ডেটা নীতিমালা আপডেট করতে প্রস্তাব করবে। এই আপডেটের ফলে ফেইসবুক কীভাবে ব্যবহারকারীদের ডেটা সংগ্রহ করে ও তা কীভাবে ব্যবহার করে তা আরও ভালোভাবে ব্যাখ্যা করা যাবে।

এক বিবৃতিতে ফেইসবুকের ডেপুটি জেনারেল কাউন্সেল অ্যাশলি বেরিঞ্জার ও প্রধান প্রাইভেসি কর্মকর্তা এরিন এগান বলেন, “আমরা খুব ভালোভাবে শুনেছি আর স্পষ্ট প্রাইভেসি সেটিংস আর অন্যান্য গুরুত্বপূর্ণ টুল খুঁজে পাওয়া অনেক কঠিন। আর এ নিয়ে মানুষকে জানাতে আমাদের আরও কিছু করা উচিৎ।

মোবাইল ডিভাইসগুলোতে সেটিংস মেনু নতুন করে সাজানোর সঙ্গে নতুন একটি প্রাইভেসি শর্টকাট মেনুও আনা হবে বলে জানিয়েছে ফেইসবুক। এই শর্টকাট মেনু দিয়ে ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্টগুলো আরও সুরক্ষিত করতে পারবে ও ব্যক্তিগত তথ্য নিয়ন্ত্রণ করতে পারবে বলে দাবি এই সোশাল জায়ান্টটির। সেইসঙ্গে ব্যবহারকারীদের শেয়ার করা ডেটা যাচাই ও মুছে ফেলার সুযোগও দেওয়া হবে। এই ডেটার মধ্যে থাকছে তাদের দেওয়া পোস্ট আর সার্চ করা শব্দগুলোর তথ্যও।

ফেইসবুকের সঙ্গে শেয়ার করা ডেটা ডাউনলোড করতে পারবেন ব্যহারকারীরা। এক্ষেত্রে তাদের আপলোড করা ছবি, অ্যাকাউন্টে যোগ করা কনটাক্ট আর টাইমলাইনে করা পোস্টও অন্তর্ভূক্ত।

নিউজটি শেয়ার করুন






© All rights reserved © 2019 sylhetprotidin24