তাপ কমবে, শঙ্কা কালবৈশাখীর…

0
27
sylpro24
sylpro24

সিলেট প্রতিদিন ডেস্ক: দেশজুড়ে বয়ে চলা তাপপ্রবাহের পর কালবৈশাখীসহ বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। একইসঙ্গে তাপমাত্রা কমবে বলেও জানিয়েছে।

এদিকে নিম্নচাপের কারণে বঙ্গোপসাগর উত্তাল থাকায় সমুদ্রবন্দরগুলোর জন্য ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত জারি করা হয়েছে।

আবহাওয়া অফিস শনিবার (১৫ এপ্রিল) জানিয়েছে, দেশের উত্তরাঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও সিলেট বিভাগের উপর দিয়ে অস্থায়ীভাবে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বা কোথাও কোথাও আরো অধিক বেগে কালবৈশাখী ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার ঝড়োহাওয়ার সতর্কবার্তায় বলা হয়, বিকাল সাড়ে তিনটার পর থেকে ১২ ঘণ্টার মধ্যে রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা ও সিলেট অঞ্চলের উপর দিয়ে অস্থায়ীভাবে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বা কোথাও কোথাও আরো অধিক বেগে কালবৈশাখী ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, তাপপ্রবাহ কমতে শুরু করেছে। রোববার আরও কমে যাবে। সেই সঙ্গে বৃষ্টি হবে।
এদিকে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপ হিসাবে অবস্থান করছে।

এটি সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ২১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ১৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ১৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ১৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

এটি আরও ঘণীভূত হয়ে উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

নিম্নচাপ কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।এ অবস্থায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অফিস।

গত ১০ এপ্রিল থেকে দেশের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শনিবারও ঢাকাসহ বিভিন্ন স্থানে ছিল তাপপ্রবাহ। তবে বিকালের দিকে ঢাকায় কিছুটা বাতাসে শরীর জুড়ায় নগরবাসীর।

আবহাওয়া অফিস বলছে, ঢাকা, ফরিদপুর, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। তবে ধীরে ধীরে কমে যাবে।

তবে সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দু’এক জায়গায় এবং যশোর ও কুষ্টিয়া অঞ্চলে অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে।

Leave a Reply