রবিবার, ১৭ ফেব্রুয়ারী ২০১৯, ০৪:৪০ পূর্বাহ্ন

চলতি মাসে হতে পারে ঘূর্ণিঝড়

চলতি মাসে হতে পারে ঘূর্ণিঝড়

প্রতিদিন ডেস্ক :: আবহাওয়া অধিদফতর জানিয়েছে চলতি মাসে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে। দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এই পূর্বাভাস দিয়েছে।

আবহাওয়া অধিদফতরের বিশেষজ্ঞ কমিটি অক্টোবরের পূর্বাভাস প্রতিবেদনে জানিয়েছে, এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

অক্টোবরের প্রথমার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুপ্রবাহ (বর্ষা) বাংলাদেশ থেকে বিদায় নিতে পারে। চলতি মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে বলেও প্রতিবেদনে বলা হয়।

আবহাওয়া অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ জানান, অক্টোবরে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে ১-২টি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

আবহাওয়া অফিস জানায়, জুন মাসের প্রথমার্ধে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) বিস্তার লাভ করে এবং সে সময় প্রচুর বৃষ্টিপাত হয়। মৌসুমী বায়ু সাধারণত তিন মাস অবস্থান করে থাকে।

বিশেষজ্ঞ কমিটির প্রতিবেদন অনুযায়ী, সেপ্টেম্বরে স্বাভাবিক অপেক্ষা ৪৩.৬ মিলিমিটার কম বৃষ্টি হয়েছে। স্বাভাবিক অবস্থায় গড়ে ৩২৫ মিলি বৃষ্টি হয়, আর হয়েছে ১৮৪ মিলিমিটার। আর বৃষ্টিপাতের স্বাভাবিক দিন সংখ্যা ৩০ দিনের স্থলে হয়েছে ২২ দিন।

এ মাসে দেশে সর্বোচ্চ ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় ৩০ সেপ্টম্বরে যশোরে।

নিউজটি শেয়ার করুন






© All rights reserved © 2019 sylhetprotidin24