রবিবার, ১৭ ফেব্রুয়ারী ২০১৯, ০৪:৪২ পূর্বাহ্ন

কুর্দি নেতা বাহরাম সালিহ ইরাকের নতুন প্রেসিডেন্ট

কুর্দি নেতা বাহরাম সালিহ ইরাকের নতুন প্রেসিডেন্ট

প্রতিদিন ডেস্ক :: ইরাকের নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন কুর্দি নেতা বাহরাম সালিহ। নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বী ফুয়াদ হুসেইনকে বিপুল ভোটে (২১৯-২২) পরাজিত করেন।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে এ কুর্দি নেতা কুর্দিস্তানের আঞ্চলিক সরকারের প্রধানমন্ত্রী এবং ইরাকের কেন্দ্রীয় সরকারের উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

ইরাকের প্রধান দুই কুর্দি দল কুর্দিস্তান ডেমোক্র্যাটিক পার্টি ও প্যাট্রিয়টিক ইউনিয়ন অব কুর্দিস্তানের আইনপ্রণেতারা একক প্রার্থীর বিষয়ে সম্মত হতে না পারার কারণে মঙ্গলবার ভোটগ্রহণ বিলম্বিত হয়।

মনোনীত ২০ প্রার্থীর মধ্যে থেকে একজনকে বেছে নিতে গিয়ে মতবিরোধ দেখা দেয়। নতুন নির্বাচিত হওয়া প্রেসিডেন্ট ইরাকের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ জোটের এক নেতাকে প্রধানমন্ত্রী মনোনীত করতে ১৫ দিন সময় পাবেন।

২০০৩ সালে মার্কিন নেতৃত্বাধীন আগ্রাসনের পর কার্যকর করা অনানুষ্ঠানিক চুক্তি অনুযায়ী ইরাকের প্রেসিডেন্ট পদটি অনেকটা আনুষ্ঠানিক। ওই চুক্তি অনুযায়ী দেশটির প্রেসিডেন্ট হবেন একজন কুর্দি, প্রধানমন্ত্রী হবেন একজন শিয়া এবং পার্লামেন্টের স্পিকার হবেন একজন সুন্নি।

১৫ দিন সময় পাওয়ার কথা থাকলেও নির্বাচিত হওয়ার দুই ঘণ্টার মধ্যেই শিয়া নেতা আদেল আবদুল মাহদিকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়ন দিয়েছেন বাহরাম সালিহ।

নিউজটি শেয়ার করুন






© All rights reserved © 2019 sylhetprotidin24